২১শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৯ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, ৫ই জমাদিউস-সানি, ১৪৩৯ হিজরী

আবারো বিশ্বকাপের আয়োজনে বাংলাদেশ!

ফেব্রুয়ারি ১১, ২০১৮, সময় ১২:২১ অপরাহ্ণ

২০১১ সালের সফল আয়োজক ছিল বাংলাদেশ। যদিও ভারত-শ্রীলঙ্কার সাথে যৌথ আয়োজন ছিল বাংলাদেশ। তবে বিশ্বকাপের উদ্বোধনীয় অনুষ্ঠান থেকে শুরু করে উদ্বোধনীয় ম্যাচও হয়েছে বাংলাদেশ।

এবার বাংলাদেশের সামনে সুবর্ণ সুযোগ আবারো ক্রিকেটের বিশ্ব আসরের আযোজক দেশ হওয়ার। আগামি ২০২৩ সালের ক্রিকেট বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ার কথা ভারতে। ইন্ডিয়া সরকারের সিদ্ধান্ত অনুযায়ী আইসিসিকে কেকান কর ছাড় দিবে না ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)।

সর্বশেষ টি-টুয়োন্টি বিশ্বকাপ ২০১৬ সালে আয়োজিত হয়েছিল ভারতের মাটিতে। সেই আসরে আইসিসির ২০-৩০ মিলিয়ন ডলার কম আয় হয়েছে।

দেশেটির সরকার যদি কর না কমায় তাহলে আইসিসিকে প্রায় ১০০ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দিতে হবে। এত বড় লোকসান দিয়ে আইসিসি টুর্ণামেন্ট আয়োজন করতে চায় না। গত শুক্রবার (৯ই ফেব্রুয়ারী) আইসিসির এক বৈঠক শেষে জানানো হয় আগামি ২০২৩ বিশ্বকাপ ভারতের মাটিতে তারা করতে চাচ্ছে না। সে জন্য ভারতের আশেপাশের কোন দেশ তাদের টার্গেট। যেহেতু পাকিস্তানে আর্ন্তজাতিক হচ্ছে না। তাই এই তালিকায় নি:সন্দেহে পাকিস্তান নেই।

তরে আইসিসির নজর বাংলাদেশ অথবা শ্রীলঙ্কার দকে। আইসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা ডেভিড রিচার্ডসন জানিয়েছেন সবকিছু বিবেচনা করে এরপরেই সিদ্ধান্ত নিওয়া হবে।

উল্লেখ্য, এর আগে ২০১১ সালে টি-২০ বিশ্বকাপের সফল আযোজক ছিল বাংলাদেশ। এছাড়া ২০২১ সালের আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি অনুষ্ঠিত হয় ভারতে। সেই টুর্ণামেন্টও একই কারনে ভারতের মাটিতে না হওয়ার সম্ভাবনা রয়েছে।সেক্ষেত্রে আইসিসি চ্যাম্পিয়ন ট্রফিরে আয়োজন দেশ হতে পারে বাংলাদেশ।