১৯শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৭ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, ৩রা জমাদিউস-সানি, ১৪৩৯ হিজরী

বিধবা নারীরা সাদা পোশাক কেন পরে?

ফেব্রুয়ারি ১১, ২০১৮, সময় ২:৪৮ পূর্বাহ্ণ

বিধবা হলো সেই সকল মহিলা যাদের স্বামী মারা গেছেন। এই ধরনের পরিস্থিতিকে সাধারণত বলা হয় বিধবাদশা। কিন্তু একজন মহিলার স্বামীকে যদি তিনি ডিভোর্স দেন তাহলে সেই অবস্থাকে বিধবা বলা যাবেনা, তবে অনেক নারীই তাদের প্রাক্তন স্বামী মারা গেলে নিজেদের বিধবা ঘোষণা করে।

স্বামী মারা গেলে হিন্দু নারীদের মধ্যে সাদা পোশাক পরার রীতি চলে আসছে যুগ যুগ ধরে। সেই সঙ্গে সমস্ত অলঙ্কারও খুলে ফেলে তারা। বাল্যবিধবাদের গভীর দীর্ঘশ্বাস সমাজকে আহত করছিল যখন, তখন তাকে চাপা দিতে গড়ে উঠেছিল এই প্রথা।

মানুষের কামনা বাসনা প্রকৃতির অধীন, তার থেকে কেউ নিষ্কৃতি পেতে পারে না, এমন বিশ্বাস মানুষের মনে দৃঢ় হতে শুরু করে প্রাচীনকাল থেকেই৷ কিন্তু সমাজের মঙ্গল সাধনের জন্য কিছু নিয়ম কানুন মেনে চলা প্রয়োজন৷ আর এই নিয়মের মধ্যেই জায়গা করে নেয় সাদা রংটি। সাদা রং ত্যাগ, নির্মলতা, শুভ্রতার প্রতীক৷ জ্ঞানী ব্যক্তিরা সাদা পোশাক পরার রীতিও চালু করেন৷ সাদা পোশাকে মনও স্নিগ্ধ থাকে। মনে শ্রদ্ধা-ভাব-ভক্তির সঞ্চার হয় বলে মনে করা হয়৷ যা কামনা-বাসনাকে প্রতিহত করতে সাহায্য করে।

আর নারীকেও এই সাদা পোশাকে কামাক্ত বলে মনে হয় না৷ পাশাপাশি অলঙ্কার কামনা বাসনার উদ্রেক করে বলে মনে করা হয়৷ আর তা নারীমনের অতৃপ্তিকে আরও বাড়িয়ে তোলে। অনেক সময় অনেক অঘটনও ঘটে যায়, যা সমাজের চোখে অপরাধ বলে বিবেচিত৷ তাই সব সমস্যার সমাধানে সাদা রংকেই বেছে নেয়া হয়েছে বহুকাল আগেই। তাই স্বামীহীনা নারীদের সাদা পোশাক পরার রীতিই চলে আসছে।